বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী, ২০০৮

চাই পরাধীনতা

তুমি আমাকে ছেড়ে যাওয়ার আগ পর্যন্ত
স্বাধীন ইচ্ছে বলতে আমার কিছু ছিলো না!
সংসার মানেই পরাধীনতা?

নিজেকে এখন বলি,মুক্ত আমি, বিহঙ্গের মতো উড়ে
চলে যেতে পারি যেদিকে খুশি,
ঘরে ফেরার ব্যস্ততা এখন আর আমাকে তাড়া করে না।
নিজের মতো করেই যাপন করতে পারছি জীবনটা!
তবুও কেন কৃতজ্ঞ হতে পারি না তোমার প্রতি?

তুমি চলে গেছো, কিন্তু তোমার স্মৃতির তরবারিটা
তুমি কি ভুল করে ফেলে গেলে?
যা আমাকে প্রতি নিয়ত কাটে,
রক্তাক্ত করে,
ফালাফালা করে!

বন্ধুরা আমাকে আগের চেয়ে হাসিখুশি দেখতে পায়
ভেতরের ক্ষরণটুকু তাদের নজরে আসে না;
তারা বোঝে না অভিমানী কবিরা পারে না নিজেকে খুলতে!
এতো তীব্র আহত আমি তাই বলতে পারি না-
'কেউ আমাকে সারিয়ে তোলো!'

শেষ পর্যন্ত তাই তোমার দরোজাতেই ফিরতে চাই,
চিৎকার করে বলতে চাই-
'আমাকে পরাধীন করো,স্বাধীনতার এই ভার
আমি বইতে পারছি না!'

২টি মন্তব্য:

Chittagong Fun বলেছেন...

বেশ লিখেছেন ।

Unknown বলেছেন...

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে।
ভালো এবং সুন্দর থাকুন..
শুভেচ্ছা...